সূরা দ্বোহা – আয়াত ৫

ওয়া ওয়া জাদাকা দল্লান ফাহাদা সূরা দ্বোহা:৫
অর্থঃ এবং আপনাকে স্বীয় প্রেমে আত্মহারা পেয়েছেন, তখন নিজের দিকে পথ দেখালেন । – কানযুল ঈমান

অনেক অনুবাদকই ‘দল্লান’ শব্দটিকে ‘পথভ্রষ্ট’, ‘পথহারা’ ইত্যাদি দ্বারা অনুবাদ করেছেন, যা মোটেই যথাযথ নয় । রসুলুল্লাহ্‌ সাল্লাল্লাহু তা’আলা আলাইহে ওয়া সাল্লামের পবিত্র শানে ‘পথভ্রষ্ট’, ‘পথহারা’, ‘পথ অনভিজ্ঞ’, ‘বিপথগামী’ ইত্যাদি বলা সুস্পষ্ট বেয়াদবীই । কিন্তু উপরোক্ত অনুবাদটা কয়েকবার পাঠ করে দেখুন আর নিজেই ফয়সালা করে করুন । অনুবাদটা কতোই বিশুদ্ধ ও শালীনতার একেবারে নিকটবর্তী ।
তদুপরি, নবী করীমের শানে পথহারা, পথভ্রষ্ট, বিপথগামী ইত্যাদি শব্দ ব্যবহার করলে নবীগণের মহামর্যাদা ‘নিষ্পাপ হওয়া’ কে অস্বীকার করা হয় ।
তাছাড়া, এ আয়াতের পূর্বাপর বর্ননাভঙ্গীর প্রতি গভীরভাবে দৃষ্টিপাত করলেও উক্ত অনুবাদকগণ এ ভ্রান্তি থেকে বাঁচতে পারতেন । কারন, একদিকে আলাহ্‌ পাক এরশাদ করেছেন – “ মাওয়াদ্দা’আকা রাব্বুকা ওয়ামা ক্কালা, ওয়ালাল আখিরাতু খাইরুল্লাকা মিনাল উ’লা ” –অর্থাৎ “ আপনাকে আপনার প্রতিপালক ছেড়ে দেন নি এবং না অপছন্দ করেছেন এবং নিশ্চয় পরবর্তী আপনার জন্য পূর্ববর্তী থেকে উত্তম ।” সুতরাং পরবর্তী আয়াতেই (আলোচ্য আয়াত) মহামর্যাদাবান রসূলের জন্য তথাকথিত ‘পথভ্রষ্টতা’ ইত্যাদির উল্লেখ কিহাবে এসে গেলো ? আপনারা নিজেরাই গভীরভাবে চিন্তা করুন- হুযুর আলায়হিস সালাম যদি মুহুর্তকালের জন্যও ‘পথভ্রষ্ট’ হতেন, তাহলে সঠিক পথের উপর কে হতেন ? অথবা এভাবে বলেন তিনি নিজেই পথভ্রষ্ট, পথহারা হতে নিরুদ্দেশভাবে ঘুরতে থাকলে পথপ্রদর্শক হবেন কিভাবে ?
সর্বোপরি অন্য আয়াতে যেহেতু আল্লাহ্‌ তা’আলা নিজেই এরশাদ করেছেন – “মা দোলা ছহিবুকুম ওয়া মা গাওয়া” – অর্থাৎ “তোমাদের আক্বা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম না পথভ্রষ্ট, না বিপথে চলেন । – সূরা আন্‌ নাজম । সেহেতু এ আয়াতে তিনি (আল্লাহ্‌) হুযুরকে পথভ্রষ্ট, পথহারা ইত্যাদি কিভাবে এরশাদ করলেন ? তা কখনো হতে পারে না ।

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s